মঙ্গলবার, আগস্ট ৫, ২০২৫
logo

১৫ ফুট উঁচু পথ মাড়িয়ে উঠতে হয় সেতুতে


নিজস্ব প্রতিবেদক   প্রকাশিত:  ২৭ ফেব্রুয়ারী, ২০২৫, ১২:০২ পিএম

১৫ ফুট উঁচু পথ মাড়িয়ে উঠতে হয় সেতুতে

 

জামালপুরের ইসলামপুর উপজেলায় সেতু নির্মাণের প্রায় এক বছরেও নির্মাণ করা হয়নি সংযোগ সড়ক। ফলে ৪ কোটিরও বেশি টাকা ব্যয়ে নির্মিত ওই সেতু কাজে আসছে না এলাকাবাসীর। বিপরীতে ১৫ ফুট উঁচু পথ মাড়িয়ে ঝুঁকি নিয়ে সেতুর ওপর দিয়ে যাতায়াতকালে ইতিমধ্যে পথচারীদের গুরুতর আহত হওয়ার ঘটনা ঘটেছে। কবে নাগাদ সেতুর দুই পাশে সংযোগ সড়ক নির্মাণ করা হবে, সেটাও অনিশ্চিত। সংশ্লিষ্টদের দাবি, জমিসংক্রান্ত জটিলতা থাকার কারণে সেতুর দুই পাশে সংযোগ সড়ক নির্মাণ করা যাচ্ছে না। বিষয়টি গুরুত্বের সঙ্গে খতিয়ে দেখা হচ্ছে।

স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, সংযোগ সড়ক নির্মাণ করে দেওয়ার জন্য ঠিকাদারকে বারবার তাগিদ দেওয়া হলেও এখন পর্যন্ত সেতুর দুই পাশে মাটি ভরাট করেনি। সেতু দিয়ে যাতায়াত করতে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে।

স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) উপজেলা কার্যালয় সূত্র জানায়, প্রোগ্রাম ফর সাপোর্টিং রুরাল ব্রিজেস প্রকল্পের আওতায় বাংলাদেশ সরকার ও বিশ্বব্যাংকের অর্থায়নে এলজিইডির অধীনে ২০২২-২৩ অর্থবছরে ৪০ মিটার পিএসসি গার্ডার ব্রিজ প্রতিস্থাপনের অনুমোদন হয়। এতে ব্যয় ধরা হয় ৪ কোটি ২৪ লাখ ৭৪ হাজার ৬৭১ টাকা।

সেতু নির্মাণের কার্যাদেশ পায় সিই-এমই (জেভি) নামে একটি ঠিকাদারি প্রতিষ্ঠান। পরে ইসলামপুরের মিতুল এন্টারপ্রাইজের কাছে কাজটি সাবকন্ট্রাক্টে দেয় জেভি। ২০২৩-২৪ অর্থবছরে সেতুর নির্মাণকাজ শুরু করা হয়। নির্মাণকাজ শেষ দেখানো হয়েছে গত বছরের ৩০ এপ্রিল।

সরেজমিনে দেখা গেছে, উপজেলার নোয়ারপাড়া ইউনিয়নের সীমান্তবর্তী কাঠমা-জনতা এবং পার্শ্ববর্তী মেলান্দহ উপজেলার সীমান্তবর্তী গোবিন্দ বাজারসংলগ্ন গোবিন্দ খালের ওপর নির্মাণ করা হয়েছে সেতুটি। সেতুর পূর্ব পাশের অংশ পড়েছে মেলান্দহ উপজেলায়। পশ্চিম পাশের অংশ পড়েছে ইসলামপুরে। মূল রাস্তা থেকে সেতুটি অন্তত ১৫ ফুট উঁচু। অটোরিকশা কিংবা মোটরসাইকেল থেকে যাত্রীদের নেমে হেঁটে সেতুতে চলাচল করতে হয়। অটোরিকশা, ভ্যানগাড়ি, মাহেন্দ্র থেকে পণ্য নামিয়ে সেতু দিয়ে গাড়ি পার করতে হয়। যাত্রীদের সহযোগিতায় ধাক্কা দিয়ে গাড়ি সেতুতে ওঠাতে হয়। মাঝেমধ্যে গাড়ি উল্টে দুর্ঘটনা ঘটে।

কাজলা গ্রামের বাসিন্দা নূর নবী বলেন, ‘কিছুদিন আগে সেতু থেকে অটোরিকশা উল্টো পড়ে আমার স্ত্রীসহ পাঁচজন গুরুতর আহত হয়েছেন। মাঝেমধ্যেই সেতু দিয়ে যাতায়াতের সময় গাড়ি উল্টে দুর্ঘটনা ঘটে।’

স্থানীয় অটোরিকশাচালক মুরেদ আলী বলেন, ‘সেতুর কাছে গিয়ে যাত্রীদের নামিয়ে দিতে হয়। মালামালও গাড়ি থেকে নামাতে হয়। কমপক্ষে ১৫ ফুট উঁচু পথ বেয়ে সেতুতে উঠতে হয়।’

সাবকন্ট্রাক্টে সেতু নির্মাণকারী মিতুল এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী, উপজেলার গাইবান্ধা ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাকছুদুর রহমান আনছারী একাধিক মামলায় গ্রেপ্তার এড়াতে আত্মগোপনে থাকায় তাঁর কোনো মন্তব্য নেওয়া সম্ভব হয়নি।

সেতু নির্মাণকাজে দায়িত্বে থাকা তদারকি কর্মকর্তা ও ইসলামপুর এলজিইডির উপসহকারী প্রকৌশলী এ এস এম সোজা উদ্দৌলা বলেন, ‘স্থানীয় বাসিন্দারা সেতুর দুই পাশে অ্যাপ্রোচ (সংযোগ সড়ক) নির্মাণের জন্য জমি দিতে চান না। জমি না দেওয়ায় সেতুর সংযোগ সড়ক নির্মাণ করা যাচ্ছে না।’ এলজিইডির উপজেলা প্রকৌশলী আমিনুল হক বলেন, শিগগির সেতুর দুই পাশে সংযোগ রাস্তার কাজ শুরু করার বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা তৌহিদুর রহমান বলেন, ‘জমিসংক্রান্ত জটিলতায় সেতুর সংযোগ সড়ক নির্মাণ না করার বিষয়টি আমার জানা ছিল না। জটিলতা নিরসন করে সংযোগ সড়ক নির্মাণে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।’